বুধবার থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হচ্ছে বাংলাদেশ-আফগানিস্তান ওয়ানডে সিরিজ। এরপর মার্চে ঢাকায় হবে টি-টোয়েন্টি সিরিজ। এবারের এই ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে ‘ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)’ থাকছে। রোববার (২০ ফেব্রুয়ারি) মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভীর আহমেদ (টিটু)।

তিনি বলেন, ‘বিপিএল চলাকালিন ডিআরএস এর যন্ত্রপাতি ঢাকায় চলে এসেছে। যারা এটা পরিচালনা করবেন সেই টেকনিক্যাল পার্সনরাও চলে এসেছেন। আশা করছি বাংলাদেশ-আফগানিস্তান সিরিজে আমরা ডিআরএস ব্যবহার করতে পারবো।’

এর আগে বিপিএলে করোনার কারণে যন্ত্রপাতি ও টেকনিক্যাল পার্সন না আসার অজুহাতে ডিআরএস ব্যবহার করেনি বিসিবি। এ নিয়ে সমালোচনা কম হয়নি। বিশেষ করে বিপিএলে বেশ কয়েকটি ভুল সিদ্ধান্ত আসার পর সমালোচনা আরও তীব্র হয়। প্রশ্ন ওঠে বিপিএলের গ্রহণযোগ্যতা নিয়েও।

সমালোচনার মুখে পরে ডিআরএস এর বদলে পুরনো দিনের অল্টারনেটিভ রিভিউ সিস্টেম বা ‘এডিআরএস’ ব্যবহার করে। এটা নিয়েও অবশ্য দর্শক-সমর্থকদের হাস্যরস কম হয়নি। এবার বাংলাদেশ-আফগানিস্তান সিরিজে ‘ডিআরএস’ ব্যবহারের মাধ্যমে একটি যুগোপযোগী সিরিজ উপভোগ করার প্রত্যাশায় ক্রিকেটপ্রেমীরা।

 

কলমকথা/সাথী